আগুন লেগে ভস্মীভূত সরকারি বাস, প্রাণে বাঁচলেন যাত্রীরা

ভয়াবহ দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল দক্ষিণ বঙ্গ পরিবহন সংস্থার একটি সরকারি বাস। আজ দুপুরের দিকে  একটি চলন্ত সরকারি বাসে হঠাত করে আগুন লেগে যাওয়ার ঘটনাকে ঘিরে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়লো শহর বর্ধমানের বাইপাস এলাকায়। পুরো বাসটি দাউদাউ করে জ্বলে ভস্মীভূত হলেও বড়োসড়ো দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেন জনা পনেরো যাত্রী।ঘটনার পরেই সরকারি বাসের রক্ষণাবেক্ষণ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও সংস্থার তরফে দাবি করা হয়েছে  শর্ট শার্কিটের কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। আর নিছকই এটা একটা দুর্ঘটনা। মাস দুয়েকের মধ্যে বর্ধমানে দু দুবার সরকারি বাসে আগুন লাগার ঘটনা ঘটলো।

1

সোমবার দুপুরে বর্ধমান শহরের বাইপাসে তেলিপুকুর সংলগ্ন পূর্ত ভবনের সামনে এই দুর্ঘটনাটি ঘটেছে।ঘটনার সঙ্গে সঙ্গে  বর্ধমানের বাসস্ট্যান্ড থেকে একটি রিলিফ বাসও পাঠিয়ে দেওয়া হয়। কিন্তু ততক্ষণে যাত্রীরা বাস থেকে নেমে কোনোরকমে প্রাণে বাঁচেন। দমকলের একটি ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনলেও তার আগেই বাসটি ভস্মীভূত হয়ে যায়। হঠাত বাসে আগুন লাগাকে কেন্দ্র করে ভিন্ন ভিন্ন মত পোষণ করেছেন সরকারি কর্মী ও স্থানীয় প্রত্যক্ষদর্শীরা। সরকারি বাসটি কলকাতার করুণাময়ী থেকে বর্ধমানের নয়াবহাট বাসস্ট্যান্ডে আসছিল। তাই আলিশা বাসস্ট্যান্ড ছুঁয়ে বাইপাস ধরে দুর্গাপুর এক্সপ্রেস ওয়ে ধরে নবাবহাট বাসস্ট্যান্ড যাওয়ার সময় তেলিপুকুর মোড়ে চলন্ত অবস্থায় আগুন ধরে যায়। তেলিপুকুর মোড়ে কয়েকজন যাত্রীকে নামানোর কথা থাকায় ফ্লাইওভারে না উঠে পাশের রাস্তা দিয়ে যাচ্ছিল। স্থানীয় প্রত্যক্ষদর্শী চন্দন পাসোয়ান  জানান, মিরছোবার কাছ থেকে বাসটির পিছনে তেল পড়তে পড়তে যাচ্ছিল। হঠাত দেখলাম আগুন জ্বলছে। আমরা চিৎকার চেঁচামেচি করলাম। দ্রুত আগুন ছড়িয়ে পড়তেই সম্ভবত লুকিং গ্লাসে চালক দেখতে পেয়ে গাড়িটি দাঁড় করিয়ে দেন। ওই জ্বলন্ত অবস্থাতেই জমা পনেরো যাত্রীকে বাস থেকে নেমে যেতে দেখা যায়। এস বি এস টি সি কর্মী শিবশংকর ভট্টাচার্য   জানান আমরা আগুন লাগার খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই আলিশা বাসস্ট্যান্ডে রিলিফ  বাস নিয়ে ঘটনাস্থলে চলে আসি। আমরা এখানে আসার আগেই যাত্রীরা নেমে যান। দমকলকেও আমরাই খবর দিই। আগুনের পরিস্থিতি দেখে আমাদের মনে হচ্ছে শর্টশার্কিটের কারণেই আগুন লাগার ঘটনা ঘটেছে। তবে দমকল কর্মীরা এই নিয়ে কোনো মন্তব্য করতে চাননি। তারা বলেছেন ঘটনাটি তদন্ত সাপেক্ষ।

প্রসঙ্গত কিছুদিন আগে এই সরকারি বাসেই চলন্ত অবস্থায় আগুন লেগে ভস্মীভূত হয় পালসিট টোল প্লাজার কাছে। এবারও দক্ষিণবঙ্গ পরিবহন সংস্থার বাস ছিল। এবারও সেই সংস্থার সরকারি বাসে চলন্ত অবস্থায় আগুন লেগে যাওয়ায় রক্ষণাবেক্ষণ নিয়ে প্রশ্ন উঠেছে।

Leave a Reply