জমি দিয়ে চাকরি না পাওয়ায় বিক্ষোভ আসানসোলের ভানোড়া কোলিয়ারিতে

অচলাবস্থা কাটলো না ভানোড়া পশ্চিম খোলামুখ খনিতে। প্রায় ছয় মাস আগে জমি অধিগ্রহণ করা হলেও এখনো এলাকাবাসীরা কোনো ক্ষতিপূরণ পায়নি। এই দাবিতে সোমবার তৃণমূলের পতাকা নিয়ে  একদফা বিক্ষোভে সামিল হয় গ্রামবাসীরা। ফলে বন্ধ হয়ে যায় কোলিয়ারির কাজকর্ম। আজ মঙ্গলবারও পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। গ্রামবাসীদের দাবি তাদের সাথে বসে যতক্ষণ না কোলিয়ারি কর্তৃপক্ষ সমস্যা মেটাচ্ছে তারা সেখানে কাজকর্ম করতে দেবে না।

স্থানীয় সূত্রে জানা গেছে ভানোড়া পশ্চিম খোলামুখ খনির জন্য ১৪৮ জন জমি দাতা ৩০৪ একর  জমি দিয়েছেন। কথা ছিল তাদের সাথে চুক্তিমতো চাকরি ও অন্যান্য সুযোগ সুবিধা দেওয়ার পরেই সেখানে কাজ শুরু হবে। কিন্তু বেশ কয়েকদিন ধরেই কোলিয়ারি কর্তৃপক্ষ জেসিবি মেসিন দিয়ে কাজকর্ম শুরু করেছে। শুরু হয়ে ব্লাস্টিং করে পাথর কাটার কাজ। মাটি সমান করার কাজ। এদিকে ব্লাস্টিংয়ের ফলে এলাকায় বিভিন্ন বাড়িতে ফাটল ধরতে শুরু করেছে। শুধু তাই নয় চুক্তির মধ্যে ছিল স্থানীয় ১১ তি পুকুরের সংস্কার, স্থানীয় রাস্তাঘাট, শ্মশান, খেলার মাঠ তৈরি করে দেওয়ার কথাও। কিন্তু কোনো কাজ হয়নি। উলটে তাদের বাড়ি ঘরে ফাটল ধরতে শুরু করেছে।

এদিকে এই আন্দোলনের পিছনে তৃণমূলের মদত থাকায় চরম অস্বস্তিতে পড়েছেন ইসিএল কর্তৃপক্ষ। ইসিএলের সিএমডির কারিগরি সচিব নীলাদ্রী রায় জানান নিয়োগপত্রের কাজ তো নিয়ম মেনেই হবে। আর এইভাবে কাজে বাঁধা দিলে তাদের আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে। বিষয়টি নিয়ে রাজ্যের শ্রমমন্ত্রীর সাথে আলোচনা করা হচ্ছে।

Leave a Reply