বর্ধমান বিশ্ববিদ্যালয় ‘এ’ গ্রেড পায় কি করে , সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন তুললেন ছাত্রছাত্রীরা

রিন্টু ব্রহ্ম, বর্ধমান : ন্যাকের বিচারে বর্ধমান বিশ্ববিদ্যালয় পেয়েছে ‘এ’গ্রেড। এই খবর ‘আমার বাংলা’র মাধ্যমে  সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই সমালোচনার ঝড় তুললেন খোদ ছাত্রছাত্রীরা। তারা প্রশ্ন তুলতে শুরু করেছেন যেখানে বিশ্ববিদ্যালয় গত একবছর বাবদ সঠিক ভাবে রেজাল্ট বের করতে পারে না, ছাত্রছাত্রীদের জীবন নিয়ে ছিনিমিনি খেলে সেই বিশ্ববিদ্যালয় কীভাবে ‘এ’ গ্রেড পেতে পারে। পাশাপাশি এই ‘এ’ গ্রেড দেওয়ার জন্য ন্যাকের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছে। এক ছাত্র প্রশ্ন তুলেছে , ‘গত বছর যখন বিশ্ববিদ্যালয় থেকে  বেরিয়ে ছিলাম তখন ভেবেছিলাম পরের বছর হয়তো আর আমার ভাইবোনেদের রেজাল্ট এমন হবে না ।অবস্থা একই আছে। অদ্ভূত রেজাল্ট সেই এবারও। গতবছর তাও @, #, & এই সব চিহ্ন পেয়েছিল । এবছর তো পুরো ব্ল্যাংক, শূন্য , ফাঁকা ! ’

1 2-copy

অথচ তারা প্রতিবাদ করলে বলা হচ্ছে ইউনিভার্সিটিটা গড়ের মাঠ নয় যে চলে আসবে। তাই এই ব্যাংক রেজাল্টের প্রতিবাদে কর্তৃপক্ষের কাছে জবাব দাবি করেছে। বেশ কিছু ছাত্রছাত্রী প্রশ্ন তুলেছে যে বিশ্ববিদ্যালয় ঠিক ভাবে ছাত্রছাত্রীদের রেজাল্ট দিতে পারে না সে কি করে ‘এ’গ্রেড পায়। কালনা কলেজের এক ছাত্রী বলেন তারা যখন কর্তৃপক্ষের কাছে জানতে চেয়েছিলেন তাদের এই ব্ল্যাংক রেজাল্টের মানে কি? তাদের কার্যত মুখ ঝামটা দিয়ে বের করে দেওয়া হয়। এরপরেই ছাত্রছাত্রীরা প্রশ্ন তুলতে শুরু করেন এত কিছু ঘটনা ঘটনোর পরেও যদি বর্ধমান বিশ্ববিদ্যালয়কে ‘এ’ গ্রেড দেওয়া হয় তাহলে ‘বি’ বা  ‘সি’ গ্রেড যারা পাবে তারা আর কত নীচে নামবে?

4-copy

প্রসঙ্গত  ন্যাকের নিজস্ব ওয়েব সাইটে  এই গ্রেডের  তালিকা প্রকাশ করা হয়েছে। ন্যাক যে তালিকা প্রকাশ করেছে সেখানে দেখা গেছে বিশ্ববিদ্যালয়কে তার কাজের গুনমান বিবেচনা করে এই ‘এ’ গ্রেড দেওয়া হয়েছে। গত ২০ অক্টোবর ন্যাশনাল এ্যাসেসমেন্ট এ্যাক্রিডিটেশন কাউন্সিল (ন্যাক)-এর চেয়ারপার্সন-সহ ৯জন সদস্য  বর্ধমান বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন। বৃহস্পতিবার ‘ন্যাক’-এর চেয়ারপার্সন ড.  আই কে ভাটের নেতৃত্বে ৩জন মহিলা সদস্য-সহ ৯জনের এক প্রতিনিধিদল বর্ধমান বিশ্ববিদ্যালয়ের রাজবাটীর প্রশাসনিক ভবন, গোলাপবাগ ক্যাম্পাস, তারামন্ডল ও নবনির্মিত গোল্ডেন জুবিলি প্রশাসনিক ভবন পরিদর্শন করেন। এরপরেই তারা ‘এ’ গ্রেড দেয় বিশ্ববিদ্যালয়কে।

Leave a Reply