হুঁশিয়ারি দিয়ে আপাতত বিক্ষোভ তুলে নিল আই আই টি পড়ুয়ারা

জাহাঙ্গীর বাদশা, খড়্গপুর

বর্ধিত ফি প্রত্যাহারের দাবীতে চলা বিক্ষোভ তুলে নিল খড়্গপুর IIT র পড়ুয়ারা।  কর্তৃপক্ষ  তাদের দাবী ভেবে দেখার প্রতিশ্রুতি দেওয়ায় এই সিদ্ধান্ত নেয় তারা । মঙ্গলবার থেকে পড়ুয়ারা বর্ধিত ফি প্রত্যাহারের দাবীতে বিক্ষোভ দেখাতে শুরু করে । পড়ুয়াদের দাবী মেনে নিয়েছে IIT  কর্তৃপক্ষ । পড়ুয়াদের দাবী মতো ১০ জন পড়ুয়া প্রতিনিধি দলের সাথে বর্ধিত ফি প্রত্যাহারের বিষয়ে রেজিস্ট্রারের সাথে কথা বলে । বর্ধিত ফি প্রত্যাহারের দাবীটি নিয়ে ভেবে দেখার প্রতিশ্রুতি দেন রেজিস্ট্রার প্রদীপ পাইন । এনিয়ে IIT  কর্তৃপক্ষ আগামীকাল বিকেল পাঁচটার মধ্যে তাদের সিদ্ধান্তের কথা জানাবে । রেজিস্ট্রার প্রদীপ পাইনের কাছে এই প্রতিশ্রুতি পেয়ে পড়ুয়ারা বিক্ষোভ তুলে নেয় ।

IIT  পড়ুয়াদের বিক্ষোভ শুরু হয় বর্ধিত ফি প্রত্যাহারের দাবীতে বুধবার থেকে । IIT  চত্বরে পড়ুয়ারা বিক্ষোভে দেখাতে শুরু করে । পড়ুয়াদের মূল অভিযোগ ছিল ছাত্রদের সাথে কোনরকম আলোচনা না করেই ফি বাড়ানো হয়েছে । বর্ধিত ফি প্রত্যাহার করার দাবীতে আন্দোলনকারী পড়ুয়ারা  ডিরেক্টর ডেপুটি ডিরেক্টর সহ বেশ কয়েকজনকে ঘেরাও করে রাখে প্রায় ১৫ ঘণ্টা ধরে । কর্তৃপক্ষ  ইতিবাচক সিদ্ধান্ত না নিলে আন্দোলন চলবে বলে জানায় বিক্ষোভরত পড়ুয়ারা ।

IIT  কর্তৃপক্ষ পড়ুয়াদের সাথে আলোচনায় বস্তে রাজী হয় তবে শর্ত রাখে পাঁচজন ছাত্র প্রতিনিধির সাথে আলোচনায় বসবে কর্তৃপক্ষ । শুরু হয় কর্তৃপক্ষ আর পড়ুয়াদের মধ্যে ছাত্র প্রতিনিধি নিয়ে টানাপড়েন । অবশেষে  কর্তৃপক্ষ বেশ কিছুটা পিছু হটে পড়ুয়াদের দাবী মেনে দশ জন ছাত্র প্রতিনিধির সাথে আলোচনায় বসে । রেজিস্ট্রার আলোচনায় বসেন । রেজিস্ট্রারের আশ্বাসে বিক্ষোভ ওঠে ।

Leave a Reply